সুন্দরবনের করমজলে কুমির পিলপিলের ডিম থেকে ফুটলো ৩৮ ছানা

News News

Desk

প্রকাশিত: ১১:০৭ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০২২

অনলাইন ডেস্ক : দেশের একমাত্র সরকারি কুমির প্রজনন কেন্দ্র পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে মা কুমির পিলপিলের ৩৮টি ডিমের সব গুলো থেকেই বাচ্চা ফুটেছে।

সোমবার (২২ আগস্ট) দুপুরে ডিজিটাল ইনকিউবেটরে রাখা ৩৮টি থেকে এক এক বাচ্চা ফুঠে বের হয়ে আসে।

এর আগে গত ১ জুন ভোরে মা কুমির পিলপিল করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের পুকুর পাড়ে বালুর মধ্যে ৩৮ ডিম পাড়ে। এসব ডিম সংগ্রহ করে স্থানীয় প্রযুক্তিতে তৈরি ডিজিটাল ইনকিউবেটরে রাখা হয়। ৮৩ দিন পর আজ ৩৮টি ডিমের সব গুলো থেকেই কুমিরের বাচ্চা ফুটলো।

এবারই প্রথম এই প্রজনন কেন্দ্রে কুমিরের ডিম থেকে শতভাগ বাচ্চা ফুটেছে। সদ্যজাত এই ৩৮টি কুমির ছানা এখন করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে কুমির বিশেষজ্ঞরা দেখভাল করছেন।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির জানান, বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজলে দেশের একমাত্র কুমির প্রজনন কেন্দ্রটি ২০০০ সালে যাত্রা শুরু করে। প্রথমে দুটি মা কুমির পিলপিল, জুলিয়েট ও একটি পুরুষ কুমির রোমিও নিয়ে লবণ পানি প্রজাতির কুমিরের বংশ বৃদ্ধির লক্ষ্য নিয়ে যাত্রা শুরুর পর ২০০৫ সালে মা কুমির রোমিও প্রথম ডিম পাড়ে।

এ পর্যন্ত করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে দুটি মা কুমিরের ডিম থেকে ৩৪২টি কুমির ছানা জন্ম নিয়েছে। এসব কুমিরের মধ্যে বিভিন্ন সময়ে বন বিভাগের সাফারী পার্ক ও জাতীয় উদ্যানসহ সুন্দরবনের নদী খালে ২৩৩টি কুমির অবমুক্ত করা হয়েছে। এরমধ্যে মুজিব শতবর্ষে সুন্দরবনে এক সাথে ১০০টি কুমির অবমুক্ত করা হয়।

সূত্র : বাংলাদেশ প্রতিদিন