বরিশালের বাবুগঞ্জে পুকুরে ধরা পড়লো ৪ টি ইলিশ

News News

Desk

প্রকাশিত: ৫:১০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২৪

অনলাইন ডেস্ক : বরিশালের বাবুগঞ্জ উপজেলার জাহাঙ্গীর নগর ইউনিয়নের একটি পুকুরে ৪টি ইলিশ মাছ পাওয়া গেছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে ওই এলাকার ফিরোজ সরদারের বাড়ির পুকুর সেচ করে অন্যান্য মাছের সঙ্গে এই ৪টি ইলিশ মাছ পাওয়া যায়। মাছগুলোর ওজন ৩০০ থেকে ৪০০ গ্রাম। পুকুরে ইলিশ পাওয়ার খবরে আশপাশের মানুষ ভীড় করে ওই বাড়িতে।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে ওই উপজেলার জাহাঙ্গীর নগর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের ফিরোজ সরদারের বাড়ির পুকুর সেচ করা হয়। পুকুর থেকে অন্যান্য মাছের সঙ্গে ৪টি ইলিশ মাছ ধরা পড়ে। মাছগুলো দেখতে আশপাশের মানুষ ভীড় করে বলে জানান ওই বাড়ির বাসিন্দারা।

সেচ পাম্প মালিক মামুন খান জানান, পুকুর সেচ করার পর মাছ ধরার সময় অন্যান্য মাছের সঙ্গে ৪টি ইলিশ মাছ উঠে আসে। আগে জানতেন নদী বা সাগর ছাড়া ইলিশ মাছ পাওয়া যায় না। তবে এবার পুকুরের ইলিশ মাছ দেখেছেন।

স্থানীয় বাসিন্দা হুমায়ুন কবির ও রাসেল সরদার জানান, পুকুরের ইলিশ দেখতে বৃহস্পতিবার বিকেলে ফিরোজ সরদারের বাড়ি গিয়েছিলেন। তাদের মতো অনেকেই ওই বাড়িতে পুকুরের ইলিশ দেখতে ভীড় করে। বিষয়টি অবাক করার মতো।

পুকুরে কিভাবে ইলিশ মাছ এসেছে সে ব্যাপারে কিছুই জানেন না পুকুর মালিকরা। পুকুরটি সন্ধ্যা নদী থেকে দুই কিলোমিটার দূরে। নদীর সঙ্গে এই পুকুরের কোনো সংযোগ নেই। নদীর সঙ্গে কোন ধরনের সংযোগ ছাড়া কিভাবে ইলিশগুলো পুকুরে আসলে তা নিয়ে বিস্মিত তারা।

বাবুগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলম জানান, পুকুরে ইলিশ হয় না। নদীর জোয়ারের পানির সঙ্গে ওই ইলিশ মাছ পুকুরে প্রবেশ করে আটকা পড়তে পারে।

সূত্র : বাংলাদেশ প্রতিদিন