বরিশাল বিভাগে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর ৩০ বছরের পথচলা ও সাফল্য উদযাপন

News News

Desk

প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, মে ১৫, ২০২৪

অনলাইন ডেস্ক : বুধবার (১৫ মে) বরিশাল বিভাগের হোটেল গ্রান্ড পার্ক-এ প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর বাংলাদেশে ৩০ বছরের গৌরবময় যাত্রা উদযাপন করেছে।

প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ গত তিন দশক ধরে একটি আন্তর্জাতিক উন্নয়ন ও মানবিক সংস্থা হিসেবে সারা বাংলাদেশে সক্রিয়ভাবে দেশের প্রায় ৪০টি জেলায় কাজ করে আসছে।

১৯৯৪ সালে প্ল্যান কমিউনিটিভিত্তিক নানারকম সেবা প্রদানের মাধ্যমে বাংলাদেশে তার উন্নয়ন যাত্রা শুরু করে এবং সাথে সাথে বাংলাদেশের সুবিধাবঞ্চিত শিশুদের বিশেষত কন্যাশিশু ও যুব নারীদের অধিকার প্রতিষ্ঠায়, তাদের শিক্ষা, সুরক্ষা, দক্ষতা ও নেতৃত্ব বিকাশে নিবেদিতপ্রাণ হয়ে কাজ করছে।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ বরিশাল বিভাগে সিডর পরবর্তী সময়ে বরিশাল বিভাগে উন্নয়ন যাত্রা ব্যাপকভাবে শুরু করে।

এসময় পস্থীত ছিলেন প্রধান অতিথি হিসেবে বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলী,বিশেষ অতিথি প্রফেসর মোঃ মোয়াজ্জেম হোসেন, আঞ্চলিক পরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, বরিশাল বিভাগ ।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থীত ছিলেন বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলী
তিনি বলেন , বাংলাদেশে শিক্ষা, যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার নিশ্চিত এবং খেলাধুলায় মেয়েরা এখন এগিয়ে।

বরিশাল বিভাগে শতভাগ জন্ম নিবন্ধন নিশ্চিত করা সহ নানাবিধ উন্নয়ন কর্মকান্ডে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ব্যাপকভাবে কাজ করে আসছে। আমরা চাই প্যøান ইন্টারন্যাশনাল বাংলাদেশের উদ্যোগগুলি অব্যাহত থাকুক এবং প্ল্যান তৃণমূল পর্যায়ে কাজ করুক।

সরকারের সকল লক্ষ্য অর্জন সরকারের একার পক্ষে সম্ভব নয় তাই একত্রে কাজ করে আমরা যেন অভিষ্ট লক্ষ্য অর্জন করতে পারি, আমার এই কামনা।

বিশেষ অতিথি জনাব প্রফেসর মোঃ মোয়াজ্জেম হোসেন বলেন , সরকারের প্রচেষ্টাকে বাস্তবে রূপরেখা প্রণয়ন করতে এবং শিশু-কিশোরদের শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক বৈষম্য দূর করতে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের মতো উন্নয়ন সংস্থার অবদান ব্যাপক।

দিনব্যাপি এ অনুষ্ঠানের প্রথম পর্বে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের বিভিন্ন সফলতা ও অর্জনের গল্প তুলে ধরা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের বিগত ৩০ বছরের একটি ভিডিও ডকুমেন্টারি, বিশিষ্ট ব্যক্তিদেও সাক্ষ্য এবং রুপান্তরের গল্প প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের অবদান।

এ আয়োজনে আরও ছিলো প্রকাশনা বিতরণ, প্রাক্তন প্ল্যান সহকর্মীদের স্মৃতিচারণ। উদযাপনের অংশ হিসেবে, বিশিষ্ট প্যানেলিস্টদের নিয়ে একটি প্যানেল আলোচনার আয়োজন করা হয় ।

প্যানেল আলোচনায় অংশগ্রহণকারীরা দক্ষিণাঞ্জলের জলবায়ু পরিবর্তন, মেয়ে ও যুব নারীদের ক্ষমতায়ন, শিশু অধিকার, স্বাস্থ্য, সুরক্ষা এবং শিক্ষা বিষয় নিয়ে আলোচনা করেন।

রেজিলিয়েন্স এবং মানবিক উৎকর্ষতা গড়ে তোলার লক্ষ্যকে সামনে রেখে প্ল্যান বাংলাদেশ, দুর্যোগ ও মানবিক সংকটের সময় নৈতিক দায়িত্ব হিসেবে সাহায্যেও হাত বাড়িয়ে দিয়েছে ও নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

উল্লেখযোগ্যভাবে, কক্সবাজারে রোহিঙ্গা শরনার্থী ব্যবস্থাপনায় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ যে তৎপর কার্যক্রম চালু রেখেছে তা ক্ষতিগ্রস্তদের চাহিদা পূরণ করে সংকটের জন্য একটি শক্তিশালী পদক্ষেপ প্রদর্শণ করেছে।

প্রতিষ্ঠানটি সরকারের সহায়তায় অন্তর্ভুক্তিমূলক মানসম্পন্ন শিক্ষা, যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার (ঝজঐজ), শিশু ও যুবদের নের্তৃত্ব বিকাশ (খঊঅউ) যুব কর্মসংস্থান ও উদ্যোক্তা (ঝঙণঊঊ)-এর জন্য দক্ষতা এবং সুযোগের মাধ্যমে সারা দেশে মানবিক কর্মসূচিতে মানসম্পন্ন পরিষেবা প্রদান করছে প্রতিনিয়ত।

সরকার, দূতাবাস, দাতা ও অংশীদার সংস্থা, স্বেচ্ছাসেবক, সমর্থক, সহযোগী যুব ও যুব গোষ্ঠীর সহায়তায় যারা তাদের সদয় প্রশংসা এবং সহযোগিতার সাথে পরিকল্পনাটি দিয়েছে।

৩০ বছর ধরে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, এ দেশের সরকার, স্থানীয় সহযোগী সংস্থা, স্থানীয় প্রশাসন, পরিবার, এবং কমিউনিটির সাথে মেলবন্ধনে কাজ করে আসছে।

এই সমন্বিত প্রচেষ্টাই বাল্যবিবাহ সমূলে নির্মূলের অগ্রগতিকে ত্বরান্বিত করবে যা ২০৪১ সালের মধ্যে বাল্যবিবাহ বন্ধ করার জন্য দেশের লক্ষ্যমাত্রা অর্জন নিশ্চিতকরণে সহায়তা করবে।

অনুষ্ঠানে সরকারি বিভাগীয়, জেলা এবং উপজেলা প্রশাসন, বিভিন্ন প্রতিষ্ঠান প্রধান, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা প্রধান, সাংবাদিক, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রাক্তন সহকর্মীবৃন্দ্ব এবং শিশু-কিশোর-যুব প্রতিনিধিরা অংশগ্রহণ করে ।

উক্ত অনুষ্ঠানের মধ্যদিয়ে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ জাতীয় পর্যায় থেকে শুরু করে তিনটি বিভাগীয় অঞ্চলে ৩০ বছর পূর্তি উদযাপনের সমাপ্তি ঘোষণা করা হয়।