বরিশালে তীব্র শীত আর বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত

News News

Desk

প্রকাশিত: ১০:২২ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২৪

অনলাইন ডেস্ক : গত সপ্তাহ খানেক ধরে বরিশালের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি উঠানামা করছে। তীব্র শীত আর কুয়াশায় যখন বরিশালের জনজীবন বিপর্যস্ত ঠিক তখনই বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল থেকে শুরু হয়েছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।

তীব্র শীত আর বৃষ্টির কারণে বরিশালে জুবুথুবু অবস্থা বিরাজ করছে। এতে চরম দুর্ভোগে পরেছে শিশু ও বৃদ্ধসহ সব বয়সীরা। শীত ও বৃষ্টির মধ্যে জরুরি কাজ ছাড়া কেউ ঘর থেকে বের হননি। অফিস-আদালত যথারীতি খুললেও ব্যক্তি মালিকানাধীন দোকানপাট অন্যান্য দিনের তুলনায় কম খুলেছে।

তীব্র শীত আর বৃষ্টির প্রভাবে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে বরিশাল শের ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালের শিশু ওয়ার্ডে ধারণ ক্ষমতার প্রায় ৯ গুণ রোগী ভর্তি রয়েছেন।

রিকশাচালক আবদুল মতিন জানান, প্রতিদিন টাকা আয় করে বাজার নিয়ে দুপুরের আগর বাসায় ফিরতে হয়। রিক্সার চাকা বন্ধ থাকলে বাসার চুলা জ্বলবে না। তাই শীত-বৃষ্টি মাথায় নিয়ে কাজ করতে হচ্ছে।

বেসরকারি চাকরিজীবী আরাফাত হোসেন বলেন, সকাল সকাল ঠিক সময়ে অফিসে যেতে বৃষ্টির মধ্যেও রওনা দিয়েছি। ৩০ টাকার রিকশা ভাড়া ৫০ টাকা দিতে চেয়েও রিকশা পাচ্ছি না। জরুরি কাজ ছাড়া কেউ আজ বাইরে বের না হওয়ায় সড়কে গণপরিবহনের চাপ কম।

বরিশাল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক হুমায়ুন কবির দুপুর সোয়া ১২টার দিকে জানান, বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। এসময় ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ বৃষ্টি স্থায়ী হবে না। স্বাভাবিক লঘুচাপের প্রভাবে এ বৃষ্টি হচ্ছে।

হুমায়ুন কবির আরও বলের, বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল ৬টায় তাপমাত্রা ছিল ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও দুপুর ১২টায় ১৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন বুধবার সকাল ৬টায় তাপমাত্রা ছিল ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ও মঙ্গলবার ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। জেলায় গত সোমবার সকালে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি সেলসিয়াস।