পায়রা বন্দরের গভীর সমুদ্রেৈ তৈরি হতে যাচ্ছে ফ্লোটিং স্টোরেজ এবং রিগ্যাসিফিকেশন ইউনিট

News News

Desk

প্রকাশিত: ২:৪৭ অপরাহ্ণ, মে ৯, ২০২৪

স্টাফ রিপোর্টার: পায়রা বন্দরের গভীর সমুদ্রেৈ তৈরি হতে যাচ্ছে ফ্লোটিং স্টোরেজ এবং রিগ্যাসিফিকেশন ইউনিট ও পায়রা-বরিশাল-খুলনা on- shore পাইপলাইন নির্মান।

আজ বৃহস্পতিবার (০৯ মে) সার্কেট হাউস সভাকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শহিদুল ইসলাম, জেলা প্রশাসক বরিশাল।

সভায় বক্তাগণ জানান, প্রাকৃতিক গ্যাস বাংলাদেশের প্রাথমিক শক্তির প্রধান উৎস যা জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখছে। গত কয়েক দশক ধরে প্রাকৃতিক গ্যাসের উৎপাদন ও ব্যবহার বেড়েছে বহুগুণ।

গ্যাস উৎপাদন ও ব্যবহারের বর্তমান পরিস্থিতির দিকে দৃষ্টিপাত করলে প্রতীয়মান হয় যে, বর্তমানে দেশে গ্যাস উৎপাদনের তুলনায় চাহিদা অনেক বেশি।

এর ফলে বিদ্যমান দেশীয় গ্যাসের মজুদ ব্যাপকভাবে হ্রাস পাচ্ছে।

প্রাকৃতিক গ্যাসের ব্যবহারের বিপরীতে উৎপাদনের ভারসাম্য রক্ষার বিষয়টি অনেকটা অমীমাংসিত রয়ে গেছে, যা দেশের অর্থনৈতিক উন্নয়নে বাধা সৃষ্টি করছে।

বাংলাদেশ সরকার দেশের শিল্প ও বাণিজ্যিক উন্নয়নকে ত্বরান্বিত করার লক্ষ্যে এলএনজি আমদানির পরিসর বর্ধিতকরণের কথা বিবেচনা করছে।

এই প্রকল্পের অধীনে কুয়াকাটা থেকে বরগুনা, ঝালকাঠি, বরিশাল, গোপালগঞ্জ এবং বাগেরহাট হয়ে খুলনা পর্যন্ত একটি on-shore গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ করা হবে।

এই গ্যাস সঞ্চালন লাইনটি ৩০ ইঞ্চি এবং ৪২ ইঞ্চি ব্যাসের পাইপ দিয়ে স্থাপিত হবে। এই প্রকল্পের আওতাধীন ২০ টি ভালভ স্টেশন এবং ৫ টি মিটারিং স্টেশন স্থাপনের পরিকল্পনাও রয়েছে।

এতে ১০০০ MMCFD ক্ষমতা সম্পন্ন একটি ভাসমান স্টোরেজ এবং রিগ্যাসিফিকেশন ইউনিট (FSRU) স্থাপন করা হবে।

প্রকল্পটি তিনটি রেলপথ, দুটি জাতীয় মহাসড়ক, ছয়টি আঞ্চলিক মহাসড়ক এবং বাইশটি নদী অতিক্রম করবে। পাইপলাইনের মোট দৈর্ঘ্য ৩৩৯ কি.মি।

নৌ-চলাচল, পানি নিষ্কাশন ও মৎস্য আহরণজনিত বিষয়াদির উপর সম্ভাব্য নেতিবাচক প্রভাব এড়ানোর জন্য ৫০ মি এর অধিক প্রন্থ বিশিষ্ট নদী অতিক্রমে HDD প্রযুক্তি ব্যবহারের সুপারিশ করা হয়েছে।

পাইপলাইন কে কেন্দ্র করে এর উভয় দিকে ২৫০ মিটার বাফার হিসাবে (মোট ৫০০ মিটার এলাকা) নির্ধারণ করা হয়েছে।

এখানে উল্লেখ্য যে, পাইপলাইন থেকে উভয় পাশে ৪ মিটার করে মোট ৮ মিটার অধিগ্রহণ এলাকা হিসেবে বিবেচনা করা হয়েছে।

এছাড়াও উপস্থিত ছিলেন, মনদীপ ঘরাই ,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক),