কীর্তনখোলা নদীর জমি নদীকে ফিরিয়ে দেওয়ার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

News News

Desk

প্রকাশিত: ৯:৫৫ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২৩

অনলাইন ডেস্ক : আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে কীর্তনখোলা নদী রক্ষা ও এই নদীর জমি নদীকে ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়ে কর্মসূচি পালন করেছে সম্মিলিত উদ্যোগ।

মঙ্গলবার (১৪ মার্চ) দুপুরে নগরীর বধ্যভূমি সংলগ্ন নদীর তীরে ঘণ্টাব্যাপী মানববন্ধন করে এই দাবি তুলে ধরেন সংগঠনের নেতৃবৃন্দ।

বীরমুক্তিযোদ্ধা কে.এস.এ মহিউদ্দিন মানিক বীর প্রতিকের সভাপতিত্বে মানবন্ধনে বক্তব্য দেন, বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের বিভাগীয় সমন্বয়ক অ্যাডভোকেট লিঙ্কন বাইন, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) বিভাগীয় সমন্বয়কারী রফিকুল আলম, সম্মিলিত সামাজিক আন্দোলন জেলার সভাপতি অ্যাডভোকেট কাজী এনায়েত হোসেন শিবলু, কাজী মিজানুর রহমানসহ অন্যান্যরা।

বক্তারা বলেন, কীর্তনখোলা নদী বিভিন্ন অজুহাতে দখল হয়ে যাচ্ছে। এর পরিবেশ নষ্ট করে ফেলা হচ্ছে। অনতিবিলম্বে এই নদীকে রক্ষা করা না গেলে দক্ষিণাঞ্চলের পরিবেশ প্রকৃতি হুমকির মুখে পড়বে।

বক্তারা কীর্তনখোলা নদীর সিএস মৌজা ম্যাপ অনুসরণ করে সীমানা নির্ধারণ, স্থায়ী পিলার স্থাপন করে নদীর জায়গা নদীকে ফিরিয়ে দেওয়া, নদীর সীমানায় অবৈধ দখলদারদের চিহ্নিত করে উচ্ছেদ অভিযান পরিচালনা করা, নদী দূষণকারীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণের দাবি জানান। বক্তারা নদী রক্ষা, নদী দূষণরোধে সরকারের হস্তক্ষেপ কামনা করেন।

ওদিকে বরিশাল বিশ্ববিদ্যালযয়েও বিজ্ঞান ক্লাব, টার্মাইট সোসাইটি, বেলা ও বাপার সমন্বয়ে যৌথভাবে দিবসটি পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে প্রশাসনিক ভবন থেকে র‍্যালি শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে টিএসসির সামনে গিয়ে শেষ হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. খোরশেদ আলম।

সূত্র : ঢাকা পোস্ট