বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজে শিক্ষার্থীদের বিক্ষোভ অব্যাহত

News News

Desk

প্রকাশিত: ৫:৫৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০২২

অনলাইন ডেস্ক : সিজিপিএ (গ্রেডিং পয়েন্ট পদ্ধতি) বাতিল এবং ক্যারি অন প্রথা বহালের দাবিতে বিক্ষোভ অব্যাহত রেখেছে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষের শিক্ষার্থীরা।

দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা। শনিবার (৩ সেপ্টেম্বর) থেকে এই দাবিতে অব্যাহত বিক্ষোভ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।

ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে সোমবার (৪ সেপ্টেম্বর) দুপুর ১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত মেডিকেল কলেজের অধ্যক্ষের কার্যালয়ের সামনে সমবেত হয়ে বিক্ষোভ করেন তারা। শ্লোগানে শ্লোগানে মুখরিত হয় ক্যাম্পাস। ফাঁকে ফাঁকে দাবির সপক্ষে বক্তব্য দেন শিক্ষার্থীরা।

তারা জানান, ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে মেডিকেল শিক্ষা পদ্ধতিত নতুন কারিকুলামে যুক্ত করা হয়েছে। কারিকুলামে সিজিপিএ (গ্রেডিং পয়েন্ট পদ্ধতি) পদ্ধতি চালু করা হয়েছে। অপরদিকে ক্যারি অন পদ্ধতি বাতিল করা হয়েছে। সিজিপিএ’র কারণে চিকিৎসকদের মধ্যে শ্রেণি বৈষম্য সৃষ্টি হবে।

অন্যদিকে ক্যারি অন পদ্ধতি চালু থাকলে পেশাগত পরীক্ষায় অকৃতকার্য হলেও নিজের ব্যাচের সঙ্গে শ্রেণি কার্যক্রম চালিয়ে যাওয়া যাবে। ক্যারি অন পদ্ধতি বাতিলের সিদ্ধান্তে শিক্ষার্থীরা হতাশ। তারা ক্যারি অন পদ্ধতি বহাল এবং সিজিপিএ প্রথা বাতিলের দাবি জানান সমাবেশে।

শের-ই বাংলা মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের শিক্ষার্থী সংখ্যা ২৮০ জন। এর মধ্যে বিডিএস (ডেন্টাল) শিক্ষার্থী ৫০ জন। আন্দোলনরতরা সবাই ৫৩তম ব্যাচের শিক্ষার্থী।

এদিকে, আন্দোলন শুরুর দিন শনিবার (৩ সেপ্টেম্বর) কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. জিএম নাজিমুল হক জানিয়েছিলেন, নতুন পদ্ধতি চিকিৎসা ব্যবস্থাকে আন্তর্জাতিক মানসম্পন্ন করবে। সরকার এই পদ্ধতি প্রবর্তন করেছে। শিক্ষার্থীদের দাবির বিষয়টি তারা সরকারের ঊর্ধ্বতন মহলে জানিয়েছেন।

সূত্র : বাংলাদেশ প্রতিদিন