পদত্যাগ করলেন ডিএসই এমডি

News News

Desk

প্রকাশিত: ১১:৩৪ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০২২

অনলাইন ডেস্ক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিতর্কিত ঢালাও পদন্নোতি দেওয়ার পরদিনই সমালোচনার মুখে পদত্যাগ করলেন স্টক এক্সচেঞ্জটির ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভুঁইয়া।

মঙ্গলবার (২৩ আগস্ট) রাতে ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমানের কাছে তিনি ই-মেইলে পদত্যাগ পত্র দাখিল করেন।

ইউনুসুর রহমান পদত্যাগের তথ্য নিশ্চিত করেছেন।

ইউনুসুর রহমান জানান, মঙ্গলবার রাতে দুই পাতার একটি পদত্যাগ পত্র আমার ই-মেইলে পাঠিয়েছেন তিনি। সেখানে তারিক আমিন ভুঁইয়া জানিয়েছেন, তিনি তিন বছরের চুক্তিতে ডিএসইতে ১৩ মাস ধরে কাজ পেয়েছেন।

কিন্তু স্টক এক্সচেঞ্জটির উন্নতিতে অনেক পরিকল্পনা থাকলেও তিনি নিজের ইচ্ছা মতো কাজ করতে পারছেন না। এ কারণে তিনি পদত্যাগ করেছেন।

ডিএসই চেয়াম্যান জানান, আমার মনে হয় তারিক আমিনের অন্য কোথাও ভালো প্রস্তাব রয়েছে, যার কারণে তিনি ডিএসই ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন।

২০২১ সালের ২৫ জুলাই ডিএসইতে যোগদান করেন তারিক আমিন ভুঁইয়া। কিন্তু যোগদানের পর থেকেই পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষের একটি অংশের সঙ্গে বিরোধে জড়িয়ে পড়েন তিনি। এরমধ্যে ডিএসইর ৯৫ কর্মকর্তা-কর্মচারীকে সোমবার ঢালাও পদোন্নতি দেন তিনি।

যদিও এ ক্ষেত্রে এখতিয়ার বহির্ভূত কর্মকাণ্ডের অভিযোগ ওঠে। জিএম পদমর্যাদার কর্মকর্তাদের পদোন্নতির ক্ষেত্রে ডিএসইর এনআরসির সুপারিশ প্রয়োজন হলেও তিনি তা আমলে নেননি। এমনকি জিএমের ওপর কোনো পোস্ট না থাকলেও সিনিয়র জিএম নামে নতুন পোস্ট তৈরি করে তিনজনকে পদোন্নতি দিয়েছেন তিনি।

এর বাইরে ডিজিএম থেকে পদোন্নতি দিয়ে তিনজন কর্মকর্তাকে জিএম বানিয়েছেন। এ ছয়জনের পদোন্নতিতে আপত্তি জানিয়ে তা বাতিল করতে সোমবার ডিএসইর পরিচালনা পর্ষদ নির্দেশ দেয় তারিক আমিনকে। এর জের ধরেই তিনি পদত্যাগ করেছেন বলে নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে।

সোমবার ডিএসইর সিনিয়র জিএম ও জিএম ছাড়াও এজিএম থেকে ডিজিএম তিন, সিনিয়র ম্যানেজার থেকে এজিএম ১৯, ম্যানেজার থেকে সিনিয়র ম্যানেজার ১৫, ডেপুটি ম্যানেজার থেকে ম্যানেজার ২৯, সিনিয়র এক্সিকিউটিভ থেকে ডেপুটি ম্যানেজার ২৯ জনকে পদোন্নতি দেওয়া হয়।

এ ছাড়া এক্সিকিউটিভ থেকে ডেপুটি ম্যানেজার ১০, জুনিয়র এক্সিকিউটিভ থেকে এক্সিকিউটিভ ছয়, সিনিয়র অফিস অ্যাসিস্ট্যান্ট থেকে জুনিয়র এক্সিকিউটিভ এক, অফিস অ্যাসিস্ট্যান্ট থেকে সিনিয়র অফিস অ্যাসিস্ট্যান্ট দুজন, জুনিয়র অফিস অ্যাসিস্ট্যান্ট থেকে অফিস অ্যাসিস্ট্যান্ট এক, জিএসএস থেকে জুনিয়র অফিস অ্যাসিস্ট্যান্ট ছয়জন পদোন্নতি পান।

সূত্র : দেশ রূপান্তর