বরিশালে নানা আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালিত

News News

Desk

প্রকাশিত: ৮:১২ অপরাহ্ণ, মে ২৯, ২০২৪

চন্দ্রদ্বীপ ডেস্ক : বরিশালে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হলো আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস।

বুধবার (২৯ মে) দিবসটি উপলক্ষে বরিশাল মেট্রোপলিটন পুলিশের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার জিহাদুল কবিরের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেঞ্জ ডিআইজি মো. জামিল হাসান।

সভার শুরুতেই যেসব শান্তিরক্ষীরা বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় নিজের জীবন আত্মাহুতি দিয়েছেন তাদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করে এক মিনিট নীরবতা পালনসহ তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও দেশ মাতৃকার সেবায় জীবন উৎসর্গকারী বীর পুলিশ মুক্তিযোদ্ধাসহ সব মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করে সভার সভাপতি পুলিশ কমিশনার জিহাদুল কবির বলেন, বাংলাদেশ পুলিশ জনগণের পুলিশ হিসেবে আজ শুধু বাংলাদেশে নয়, শান্তিরক্ষায় পুরো পৃথিবীতে অনন্য অবদান রেখে যাচ্ছে।

শান্তিরক্ষায় আজ বাংলাদেশ পুলিশ, সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর সদস্যরা দেশের সীমানা পেরিয়ে বিশ্বব্যাপী শান্তির দূত হিসেবে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে সন্ত্রাস, সংঘাত ও দাঙ্গা দমন করে শান্তি স্থাপন তথা সেসব দেশ পুনর্গঠনেও এ দেশের শান্তিরক্ষীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন।

এর আগে সকাল সাড়ে ১০টায় বরিশাল নগরের বঙ্গবন্ধু উদ্যানে বেলুন-ফেস্টুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস-২০২৪ উদযাপনের শুভ সূচনা করা হয়। পরে বঙ্গবন্ধু উদ্যান থেকে পুলিশের সব ইউনিটসহ বিভিন্ন পেশাজীবীদের সমন্বয়ে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। যা নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে এসে শেষ হয়।

উভয় কর্মসূচিতে উপস্থিত ছিলেন বরিশাল রাডার ইউনিটের অধিনায়ক গ্রুপ ক্যাপ্টেন খন্দকার মনোয়ারুল হক, শেখ হাসিনা সেনানিবাসের লেফটেন্যান্ট কর্নেল আব্দুল আল মামুন, বরিশাল মেট্রোপলিটনের অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ফিন্যান্স) হাসান মো. শওকত আলী, ১০ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক আবু আহাম্মদ আল মামুন।

উপস্থিত ছিলেন বরিশাল মেট্রোপলিটনের উপ-পুলিশ কমিশনার (সদর দপ্তর) মোহাম্মদ নজরুল হোসেন, উপ-পুলিশ কমিশনার (ক্রাইম ম্যানেজমেন্ট) মো. জুলফিকার আলী হায়দার, উপ-পুলিশ কমিশনার (সিএসবি) মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, উপ পুলিশ কমিশনার (দক্ষিণ) মো. আলী আশরাফ ভূঞা, উপ-পুলিশ কমিশনার (ট্র্যাফিক) এস এম তানভীর আরাফাত, জেলার পুলিশ সুপার ওয়াহিদুল ইসলামসহ বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধিরা, বরিশাল মেট্রোপলিটন পুলিশ, রেঞ্জ পুলিশ, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন, আর্মড পুলিশ, আরআরএফসহ বিভাগীয় সব পুলিশ ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তারা।