মস্কোয় হামলা চালিয়ে আমাদের যোদ্ধারা নিরাপদে ফিরে এসেছে: আইএস

News News

Desk

প্রকাশিত: ১:১৪ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০২৪

অনলাইন ডেস্ক : শুক্রবার (২২ মার্চ) রাশিয়ার রাজধানী মস্কোর কনসার্ট হলে ভয়াবহ হামলা চালায় বন্দুকধারীরা। প্রাথমিকভাবে ওই ঘটনায়র দায় স্বীকারের পর নতুন করে একটি বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

নতুন বিবৃতিতে হামলার কারণ জানিয়েছে সন্ত্রাসী গোষ্ঠীটি। একই সঙ্গে তুলে ধরেছে হামলা সম্পর্ক নতুন কিছু তথ্য।

আইএস পরিচালিত সংবাদমাধ্যম ‘আমাক’-এ প্রথম ওই বিবৃতি প্রকাশ করা হয়। এরপর তা বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে প্রকাশ করে আইএস।

আইএস জানিয়েছে, শুক্রবারের ওই হামলায় চারজন অংশ নিয়েছিল। তাদের মুখোশ পরা ছবি প্রকাশ করে বিবৃতিতে সংগঠনটি বলেছে, “তাদের যোদ্ধাদের অনেকগুলো মেশিনগান, একটি পিস্তল, ছুরি ও বোমা’ ছিল।”

গণমাধ্যমের খবরে বলা হয়, আইএস দাবি করেছে- তাদের যোদ্ধারা ‘নিরাপদে ঘাঁটিতে ফিরে এসেছেন’। যদিও রাশিয়া বলছে, এরই মধ্যে সরাসরি হামলাকারী চারজনকে গ্রেফতার করা হয়েছে।

আমাক–এ প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, ইসলামিক স্টেট ও (ইসলামবিরোধী) দেশগুলোর মধ্যে চলমান যুদ্ধের পরিপ্রেক্ষিতে এ হামলা চালানো হয়েছে। তবে মস্কোর হামলায় সন্ত্রাসী সংগঠনটির কোন শাখা জড়িত ছিল, তা আমাক বা টেলিগ্রামে খোলাসা করা হয়নি।

শুক্রবার সন্ধ্যায় মস্কোর উত্তরে ক্রাসনোগোর্স্ক অঞ্চলে ক্রোকাস সিটি হলে শত শত মানুষ কনসার্ট দেখতে জড়ো হয়েছিলেন। গান শুরু হওয়ার কয়েক মিনিট আগে সশস্ত্র ব্যক্তিরা থিয়েটারে ঢুকে পড়েন। তারা নির্বিচার গুলি ছুড়তে শুরু করেন। সর্বশেষ রিপোর্ট লেখা পর্যন্ত এ ঘটনায় ১৩৩ জনের মরদেহ উদ্ধার হয়েছে। সূত্র: আল জাজিরা, বিবিসি, এএফপি