বরিশালে আ‌‌‌’লীগের ৫ নেতার বিরুদ্ধে মামলা করলো অপর আওয়ামী লীগ নেতা

News News

Desk

প্রকাশিত: ৮:৩৪ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০২৩

অনলাইন ডেস্ক : স্বাক্ষর জাল করার অভিযোগ এনে বানারীপাড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানসহ আওয়ামী লীগের ৫ নেতার বিরুদ্ধে মামলা দায়ের করেছেন অপর আওয়ামী লীগ নেতা।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বরিশালের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করা হয়েছে।

মামলার বাদী বানারীপাড়া উপজেলার বিশারকান্দি এলাকার বাসিন্দা উত্তম কুমার দাস। তিনি পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার বৈঠাকাটা ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক ও বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য বলেও এজাহারে উল্লেখ করেছেন।

মামলার বিবাদীরা হলো যথাক্রমে বানরীপাড়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সুব্রত লাল কুন্ডু, সহ-সভাপতি মোস্তফা সরদার, উপজেলা ভাইচ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নুরুল হুদা, মামুনুর রশিদ স্বপন এবং যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেন।

মামলার এজাহারে বাদী উল্লেখ করেছেন, বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগ কতিপয় অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে কার্যনির্বাহীর সভা করে এবং সভার সিদ্ধান্ত অনুযায়ী স্থানীয় সংসদ সদস্য উপজেলা আওয়ামী লীগের সদস্যকে মো. শাহে আলমকে কারণ দর্শানোর নোটিশ দেন।

কিন্তু বিবাদীরা নিজেরা কিংবা অপরকে লাভবান করার জন্য এবং বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের কার্যকলাপকে ক্ষতিগ্রস্ত ও হেয়-প্রতিপন্ন, প্রশ্নবিদ্ধ করার জন্য মামলার বাদী ও ৫ জন সাক্ষীর স্বাক্ষর জাল জালিয়াতির মাধ্যমে অপরাধ সংগঠিত করেছে।

বাদী এজাহারে উল্লেখ করেছেন, ‘এমপি শাহে আলমের বিরুদ্ধে প্রকাশিত ভুয়া সংবাদের নিন্দা ও প্রতিবাদ’ নামায় তিনি (বাদী) ও মামলার ৫ জন সাক্ষী দেননি। অথচ সেখানে তাদের স্বাক্ষর রয়েছে।

মামলার ৫ জন সাক্ষী হলো বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক মো. আবুল কালাম আজাদ, কোষাধ্যক্ষ সাইফুল ইসলাম শান্ত, সদস্য সেলিম সরদার, বীর মুক্তিযোদ্ধা শাহজাহান খাঁ, মিজানুর রহমান মিঠু।

মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে জেলা আইনজীবী সমিতির সদস্য ও বাদী পক্ষের আইনজীবী মো. মামুন অর রশীদ বলেন, বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির কিছু সদস্যের স্বাক্ষর জাল করে একটা প্রতিবাদ গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় দেয়া হয়েছে। এ ঘটনায় বিজ্ঞ আদালতে অভিযোগ দিলে, আদালত মামলাটি তদন্তের জন্য পিবিআই-তে পাঠিয়েছে।

এদিকে উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য মো. শাহে আলমের পক্ষে একটি লেখায় স্বাক্ষর জাল করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেয়ার অভিযোগে জেলা আওয়ামী লীগের সভাপতি/সম্পাদকের কাছে লিখিত অভিযোগ দিয়েছে কমিটির অপর চার সদস্য।

যে অভিযোগে বলা হয়েছে, গত ২৯ সেপ্টেম্বর দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় কমিটির সদস্য মো. শাহে আলমসহ কতিপয় ব্যক্তিকে কারণ দর্শানোর বিষয়ে আলোচনা হয়। সে মোতাবেক উপজেলা আওয়ামী লীগ কারণ দর্শানোর নোটিশ দেয়। কিন্তু পরবর্তীতে অভিযোগকারীদের স্বাক্ষর জাল করে সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তমূলক তথ্য প্রচার করেছে।

যাতে দলের ভাবমূর্তি ক্ষুন্ন হয়। তাই অভিযোগকারী চার আওয়ামী লীগ নেতা স্বাক্ষর জালিয়াত চক্রের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন ওই অভিযোগপত্রে।

এদিকে বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নুরুল হুদার বিরুদ্ধে ভুল তথ্য উপস্থাপন করে স্বাক্ষর নেয়ার অভিযোগ করেছেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আ. জলিল ঘরামী। এ বিষয়ে তিনিও জেলা আওয়ামী লীগের সভাপতি-সম্পাদকের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন।

আ. জলিল ঘরামীর সাক্ষরিত লিখিত অভিযোগ সূত্রে জানাগেছে, ১৭ অক্টোবর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নুরুল হুদাসহ কতিপয় ব্যক্তি তার বসত ঘরে যান এবং ভুল তথ্য উপস্থাপন করে একটি স্বাক্ষর নেয়। পরবর্তীতে তিনি জানতে পারেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে তার স্বাক্ষর ব্যবহার করে দলের ভাবমূর্তি ক্ষুন্ন করেছে। দল বিরোধী কর্মকাণ্ডের সঙ্গে একমত নেই জানিয়ে অভিযোগে তিনি শৃঙ্খলা ভঙ্গের দায়ে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানিয়েছেন।

আর অভিযোগের বিষয়গুলো খতিয়ে দেখার কথা জানিয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস।

১৭ টি বিভিন্ন অভিযোগের কথা তুলে ধরে বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের সদস্য ও স্থানীয় সাংসদ মো. শাহে আলমকে সম্প্রতি কারণ দর্শানোর নোটিশ দেয় উপজেলা আওয়ামী লীগ। এরপর বরিশাল-২ আসনের সংসদ সদস্য মো. শাহে আলম-এমপিকে কারণ দর্শানোর নোটিশ দেয়ায় মঙ্গলবার (১৭ অক্টোবর) বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে জেলা আওয়ামী লীগ।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি সম্পাদককে শোকজের পর এমপি শাহে আলমের বিরুদ্ধে প্রকাশিত ভূয়া সংবাদের নিন্দা ও প্রতিবাদ নামা ছড়িয়ে পরেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যে প্রতিবাদ নামায় সভাপতি-সম্পাদককে নিয়ে শুধু বিষদাগার করা হয়েছে।

সূত্র : বিডিক্রাইম