জেনে নিন সুইট অ্যান্ড সাওয়ার চিকেন তৈরির রেসিপি

News News

Desk

প্রকাশিত: ৯:২৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২৩

অনলাইন ডেস্ক : অনেকেরই পছন্দের খাবারের তালিকায় রয়েছে এই পদের নাম। বলছি সুইট অ্যান্ড সাওয়ার চিকেনের কথা। রেস্টুরেন্টে গিয়ে এই খাবার নিশ্চয়ই অর্ডার করে খাওয়া হয়। তবে বাড়িতে খুব সহজেই তৈরি করে নিতে পারবেন এই পদ। ফ্রায়েড রাইসের সঙ্গেও এটি খেতে দারুণ। চলুন তবে জেনে নেওয়া যাক সুইট অ্যান্ড সাওয়ার চিকেন তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

চিকেন- ১ কাপ

বিজ্ঞাপন

পেঁয়াজ- ১/২ কাপ (৪ ভাগ করে পাপড়ি খুলে নেওয়া)

ক্যাপসিকাম- ১/২ কাপ

কাঁচা মরিচ ফালি- ৩-৪ টি

গোলমরিচ- ১/৮ চা চামচ

কর্নফ্লাওয়ার- ২ চা চামচ

চিকেন স্টক- ৩ টেবিল চামচ

অলিভ অয়েল- ১ টেবিল চামচ।

চিকেন প্রিপারেশনের জন্য যা লাগবে

ডিম- ১টি

কর্নফ্লাওয়ার- ২ টেবিল চামচ

সয়াসস- ১/২ চা চামচ

লবণ- ১/২ চা চামচ বা স্বাদমতো

গোলমরিচ গুঁড়া- ১/৪ চা চামচ

আদা বাটা- ১/৪ চা চামচ

রসুন বাটা- ১/৪ চা চামচ

তেল- পরিমাণমতো।

সসের জন্য যা লাগবে

টমেটো সস- ১ টেবিল চামচ

সুইট চিলি সস- ৩ টেবিল চামচ

সয়া সস- ১ চা চামচ

ভিনেগার- ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

চিকেন কিউব করে কেটে নিন। চিকেনের সাথে কর্নফ্লাওয়ার, সয়া সস, লবণ, গোলমরিচ গুঁড়া, আদা বাটা, রসুন বাটা এবং ডিম মিশিয়ে ১৫ মিনিট রেখে দিন। ১৫ মিনিট পর চিকেনগুলো ডুবো তেলে ব্রাউন করে ভেজে প্লেটে তুলে রাখুন।

একটি পাত্রে সসের সব উপকরন নিয়ে একসাথে মিশিয়ে রাখুন। আলাদা পাত্রে ঠান্ডা চিকেন স্টকের সাথে কর্নফ্লাওয়ার মিশিয়ে রাখুন।

এখন প্যানে অলিভ অয়েল গরম করে এতে একে একে কাঁচা মরিচ, পেঁয়াজ এবং ক্যাপসিকাম দিন। এক দুই মিনিট ভেজে এর মধ্যে ভাজা চিকেন দিয়ে দিন। গোলমরিচ দিন। সামান্য নাড়ুন।

প্রয়োজনে সামান্য লবণ দিন। এখন আগে থেকে মিশিয়ে রাখা সসের মধ্যে ঢেলে দিন। সামান্য নেড়ে দিয়ে আগে থেকে গোলানো কর্নফ্লাওয়ার ঢেলে দিন। গ্রেভি ঘন হয়ে চিকেনের গায়ে মাখা মাখা হয়ে গেলে দ্রুত চিকেন চুলা থেকে নামিয়ে নিন। তৈরি সুইট এন্ড সাওয়ার চিকেন। পোলাও বা ফ্রায়েড রাইসের সঙ্গে পরিবেশন করুন।