প্লাস্টিক-পলিথিন ব্যবহারে সবাইকে সতর্ক থাকার আহ্বান রাষ্ট্রপতির

News News

Desk

প্রকাশিত: ১১:৪২ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০২২

অনলাইন ডেস্ক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পরিবেশের ভারসাম্য রক্ষায় প্লাস্টিক বর্জ্য ও পলিথিন ব্যবহারে জনপ্রতিনিধি ও সুশীল সমাজসহ সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘প্লাস্টিক বর্জ্য ও পলিথিনের ব্যবহার যাতে হাওর এলাকার পর্যটনের পরিবেশ নষ্ট না করে সেদিকে খেয়াল রাখতে হবে। পরিবেশ রক্ষায় সবাইকে সতর্ক থাকতে হবে।

কিশোরগঞ্জের তিন উপজেলায় চারদিনের সফরের অংশ হিসেবে মঙ্গলবার (২৩ আগস্ট) সন্ধ্যায় অস্টগ্রামে পেশাজীবী, স্থানীয় জনপ্রতিনিধি ও সুধীজনের সঙ্গে রাষ্ট্রপতি আবদুল হামিদ অডিটোরিয়ামে এক মতবিনিময় সভায় তিনি এসব বলেন।

রাষ্ট্রপতি স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনীতিবিদদের উদ্দেশ্য বলেন, হাওরের উন্নয়ন নিয়ে নানা ধরনের বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করা হচ্ছে সেই ব্যাপারে আপনাদের সতর্ক থাকতে হবে।

পরিবেশকে রক্ষা করে অর্থনীতি ও জীবন মানের কীভাবে উন্নয়ন করা যায় সেই লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

রাজনীতিবিদদের উদ্দেশ্যে রাষ্ট্রপতি বলেন, আপনারা জনগণ ও ভোটারদের প্রশ্ন করুন আপনাদের প্রতি তাদের কোনো অভিযোগ আছে কিনা।

রাষ্ট্রপ্রধান বলেন, তাহলে জনগণ এবং রাজনীতিবিদদের মধ্যে সুসম্পর্ক এবং জবাবদিহিতার পরিবেশ তৈরি হবে এবং দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে।

বিশ্বজুড়ে পরিবেশবিষয়ক চিন্তাধারায় টেকসই উন্নয়নের ধারণা শক্তিশালী হয়েছে বলে উল্লেখ করে আবদুল হামিদ বলেন, পরিবেশ ধ্বংস করে যাতে উন্নয়ন না করা হয় সেই দিকে খেয়াল রাখতে হবে।

এর আগে বিকেলে রাষ্ট্রপতি মিঠামইন-অষ্টগ্রাম সড়কের ভাতশলা সেতু পরিদর্শন করেন।

এরপর রাষ্ট্রপতি মিঠামইন থেকে ১৬ কিলোমিটার দূরত্বে মিঠামইন-অষ্টগ্রাম মহাসড়কের ‘আই লাভ অষ্টগ্রাম’ পয়েন্টে ‘পর্যটনে অষ্টগ্রাম’ এর উদ্বোধন করেন।

পরে অষ্টগ্রামে রাষ্ট্রপতি আবদুল হামিদ সেতু পরিদর্শন করেন।

সংসদ সদস্য মো. আফজাল হোসেন এবং রেজোয়ান আহম্মেদ তৌফিক, স্থানীয় জনপ্রতিনিধি, রাষ্ট্রপতির সচিব ও ঊর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তা এ সময় তার সঙ্গে ছিলেন।

রাষ্ট্রপতি বুধবার ইটনা উপজেলায় জনপ্রতিনিধি ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে মতবিনিময় করবেন এবং এর আগে ২৭৫-একর জমিতে নির্মানাধীন ‘মিঠামইন ক্যান্টনমেন্ট’ এর কাজের অগ্রগতি পরিদর্শন করবেন।

রাষ্ট্রপতি আগামী ২৫ আগস্ট ঢাকা ফেরার কথা রয়েছে।

সূত্র : দেশ রূপান্তর