৩ দিনের ব্যবধানে দেশে ফের বাড়ল সোনার দাম

News News

Desk

প্রকাশিত: ৮:৫০ পূর্বাহ্ণ, আগস্ট ৭, ২০২২

অনলাইন ডেস্ক : আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় তিনদিনের ব্যবধানে এবার সোনার দাম বাড়ানো হলো দেশে। সবচেয়ে ভালো মানের সোনা অর্থাৎ ২২ ক্যারেটের ভরিতে দাম বেড়েছে ১ হাজার ৯৮৩ টাকা। এ মানের সোনার ভরি বিক্রি হবে ৮৪ হাজার ৩৩১ টাকায়।

রবিবার (৭ আগস্ট) থেকে কার্যকর হচ্ছে নতুন দর। শনিবার (৬ আগস্ট) বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে। এর আগে ৩ আগস্ট দেশে সব ধরনের সোনার দাম পুনর্নির্ধারণ করা হয়।

বাজুস বলছে, স্থানীয় বাজারে তেজাবি সোনার দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় দেশেও সোনার দাম বাড়ানো হলো। সোনার গহনা বিক্রির সময় ক্রেতার কাছ থেকে ভরিতে ৩ হাজার ৫০০ টাকা মজুরি নেওয়ার অনুরোধ করেছে বাজুস।

বাজুস নির্ধারিত মূল্য তালিকায় দেখা গেছে, ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম পড়বে ৮৪ হাজার ৩৩১ টাকা। গতকাল পর্যন্ত এ মানের সোনার দাম ছিল ৮২ হাজার ৩৪৮ টাকায়। ভরিতে দাম বেড়েছে ১ হাজার ৯৮৩ টাকা।

গতকাল নতুন করে দাম বাড়ানোয় ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম পড়বে ৮০ হাজার ৪৮২ টাকা। আগে ছিল দাম ছিল ৭৮ হাজার ৬১৫ টাকা। দাম বেড়েছে ১ হাজার ৮৬৭ টাকা। ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম ১ হাজার ৫৭৫ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৬৮ হাজার ৯৯৩ টাকা। গতকাল পর্যন্ত এ মানের সোনার ভরি ছিল ৬৭ হাজার ৪১৮ টাকা। সনাতন পদ্ধতিতে প্রতি ভরির দাম পড়বে ৫৬ হাজার ৯৭৯ টাকা।

অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপা বিক্রি হচ্ছে ১ হাজার ৫১৬ টাকায়, ২১ ক্যারেটের ভরি ১ হাজার ৪৩৫ টাকায়, ১৮ ক্যারেটের ভরি ১ হাজার ২১৫ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এমএ হান্নান আজাদ বলেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নতুন দামে সোনা বিক্রির অনুরোধ করা হলো।

সূত্র : দেশ রূপান্তর