ঢাকাসহ দেশের ২৭ জেলায় বইছে তাপপ্রবাহ

News News

Desk

প্রকাশিত: ৩:৪২ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২২

অনলাইন ডেস্ক : ঢাকাসহ দেশের ২৭ জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশজুড়ে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। আগামী তিন দিন এই পরিস্থিতি থাকবে। এরপর গরমের তীব্রতা কমে আসবে।

শুক্রবার (১৫ জুলাই) সকাল ৯টায় এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এর আগের দিনও ২৭ জেলায় তাপপ্রবাহ বয়ে যাওয়ার তথ্য দিয়েছিল সংস্থাটি।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, বর্তমানে ঢাকা, টাঙ্গাইল, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, ফেনী, চুয়াডাঙ্গা এবং রংপুর বিভাগের আট জেলা, রাজশাহী বিভাগের আট জেলা ও সিলেট বিভাগের চার জেলাসহ মোট ২৭টি জেলায় মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাছে, যা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, বৃহস্পতিবার (১৪ জুলাই) রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৮.৯ ডিগ্রি সেলসিয়াস আর তৃতীয় সর্বোচ্চ তাপমাত্রা সৈয়দপুরে ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া রংপুরে ৩৭.৯ ডিগ্রি, দিনাজপুরে ৩৭.১ ডিগ্রি, ঈশ্বরদী ও শ্রীমঙ্গলে ৩৭.০ ডিগ্রি, তেঁতুলিয়ায় ৩৬.৮ ডিগ্রি, বগুড়ায় ৩৬.৭ ডিগ্রি, ডিমলায় ৩৬.৬ ডিগ্রি, টাঙ্গাইল, চুয়াডাঙ্গা, ফেনী ও তাড়াশে ৩৬.৫ ডিগ্রি, ঢাকা, কুমিল্লা ও রাজারহাটে ৩৬.৩ ডিগ্রি, রাঙ্গামাটি, চাঁদপুর ও বদলগাছীতে ৩৬.০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

শুক্সরবার (১৫ জুলাই) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, আজ চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণও হতে পারে।

আগামী তিন দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়, এই সময়ের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

পূর্বাভাসে আরো বলা হয়, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে।

সূত্র : দেশ রূপান্তর