ভারতে আটকে পড়া দুইটি ট্রলারসহ ৮৮ জেলেকে ফিরিয়ে আনল বিজিবি

News News

Desk

প্রকাশিত: ১১:৫৭ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০২২

অনলাইন ডেস্ক : ভারতে আটকে পড়া ‘FB Shah Amanat’ এবং ‘FB Sonar Madina-2’ নামক দুইটি ফিশিং ট্রলারসহ ৮৮ জন বাংলাদেশি জেলেকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর কাছে হস্তান্তর করেছে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)।

সোমবার (২৯ আগস্ট) বিকেলে বিজিবি’র নীলডুমুর ব্যাটালিয়ন (১৭ বিজিবি)-এর অপারেশনাল দায়িত্বাধীন রিভারাইন বর্ডার গার্ড কোম্পানীর অধীনস্থ কৈখালী বিওপি’র দায়িত্বপূর্ণ এলাকার বাংলাদেশ-ভারত সীমান্তের কালিন্দী নদীর মধ্যবর্তী স্থানে ওই দুইটি ফিশিং ট্রলারসহ ৮৮ জন বাংলাদেশী জেলেকে বিজিবি’র কাছে হস্তান্তর করে বিএসএফ।

সোমবার (২৯ আগস্ট) রাতে বিজিবি সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনৈতিক তৎপরতায় কলকাতায় বাংলাদেশ দূতাবাসের উপ-হাইকমিশনারের সার্বিক সহযোগিতায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) খুব দ্রুততম সময়ে সংশ্লিষ্ট বিএসএফ কর্তৃপক্ষের সাথে কার্যকরী যোগাযোগ স্থাপন করে।

এর মাধ্যমে কলকাতার বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগারে আটক ৮৮ জন বাংলাদেশী জেলেকে মাতৃভূমি বাংলাদেশে দ্রুত প্রত্যাবাসনের ব্যবস্থা করা হয়।

তিনি জানান, এই হস্তান্তর প্রক্রিয়ার সময় বিজিবি ও বিএসএফের প্রতিনিধি, অতিরিক্ত পুলিশ সুপার, জেলা বিশেষ শাখা, সাতক্ষীরা ও অতিরিক্ত পুলিশ সুপার, শ্যামনগর থানা, স্থানীয় জনপ্রতিনিধি ও কক্সবাজার থেকে আগত প্রতিনিধি উপস্থিত ছিলেন।

বিজিবি’র ব্যবস্থাপনায় প্রত্যাবাসনকৃত ৮৮ জন বাংলাদেশী জেলেদের জন্য খাবার এবং অন্যান্য প্রশাসনিক সহায়তার ব্যবস্থা করা হয় বলেও জানান তিনি।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ে ঘন কুয়াশার কারণে অসাবধানতাবশতঃ ফিশিং ট্রলারসহ এই ৮৮ জন বাংলাদেশি জেলে বঙ্গোপসাগরের ভারতীয় জলসীমায় প্রবেশ করলে ভারতীয় কোস্টগার্ড তাদেরকে আটক করে কলকাতার বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগারে পাঠিয়ে দেয়। পরে আইনি সকল প্রক্রিয়া শেষে সোমবার (২৯ আগস্ট) তারা স্বদেশে ফিরিয়ে আনতে সক্ষম হয় বিজিবি।

সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর.কম